ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম - ইসলামী ব্যাংক লোন নেওয়ার উপায়

ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম - আসসালামু আলাইকুম বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন। আজকের পোস্টটিতে আলোচনা করা হবে ইসলামী ব্যাংক পার্সোনাল লোন সম্পর্কে বিস্তারিত তথ্য। ইসলামী ব্যাংক পার্সোনাল লোন সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম



আজকের এই পোস্টটার মেইন টপিক গুলো হচ্ছে:

  • ইসলামী ব্যাংক পার্সোনাল লোন কি 
  • ইসলামী ব্যাংক পার্সোনাল লোন কিভাবে নিবেন 
  • লোন নেওয়ার নিয়ম কানুন 
  • ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার ডকুমেন্ট


ইসলামী ব্যাংক পার্সোনাল লোন কি?

বিভিন্ন পারসোনাল কাজ সম্পন্ন করার জন্য আমাদের মধ্যে যারা ইসলামী ব্যাংকের গ্রাহক রয়েছেন,তারা ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার চিন্তাভাবনা করে থাকেন কারণ অন্যান্য যে সমস্ত ব্যাংক সমূহ রয়েছে সে সমস্ত ব্যাংকের প্রায় পার্সোনাল কার্য সম্পাদনের জন্য পার্সোনাল লোন রয়েছে আর তাই আমরা মনে করি ইসলামী ব্যাংক পার্সোনাল লোন রাখা রয়েছে। 


এরই ধারাবাহিকতায় আমরা প্রায় সকলেই ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার চিন্তাভাবনা করে থাকে তবে ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়া যাবে কি?


দুর্ভাগ্যজনক হলেও সত্য অন্যান্য ব্যাংকে পার্সোনাল লোন নিলে টেকটিউন ব্যবস্থাপনা থাকলেও ইসলামী ব্যাংক রিলেটেড কোন রকমের কোন পরিচালনা করে না। তবে পার্সোনাল লোন ব্যবস্থা পরিচালনা করা না হলেও এই রিলেটেড মনের মত ভিন্ন আরেকটি নামে অর্থাৎ অন্য আরেকটি সেবা আপনি পার্সোনাল লোন সেবা উপভোগ করতে পারবেন।


মূলত নাম পরিবর্তন হলেও পার্সোনাল লোন নেওয়ার খাতসমূহ এর মধ্যে যেগুলো উল্লেখযোগ্য সেগুলো এই লোন নেওয়ার মাধ্যমে পরিচালনা করতে পারবেন যার কারণে নাম ভিন্ন হলেও এটিকে পার্সোনাল লোন বলে আখ্যা দেয়া যায়।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোন কিভাবে নিবেন?

আগেই বলেছি যে ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নামে কোন রকম লোনি নেই তবে এ কি লোন সুবিধা ভিন্ন আরেকটি নামে পরিচালনা করা হয় যাকে বলা হয় হাউজহোল্ড ইনভেস্টমেন্ট ব্যবস্থার মাধ্যমে আপনি পার্সোনাল লোন নেওয়ার ক্ষেত্রে যে সমস্ত সুযোগ সুবিধা করতে পারবেন, সেই সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করা যাবে। তাহলে আর দেরি না করে এখনি জেনে নিন হাউজ হোল্ড ইনভেস্টমেন্ট লোন নেওয়ার ক্ষেত্রে কি রকমের শক্ত প্রযোজ্য হবে এবং আপনি কত টাকা লোন নিতে পারবেন।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার নিয়ম কানুন

এলোনা মাধ্যমে নতুন বাড়ি তৈরি করা কিংবা অন্যান্য পার্সোনাল কাজে ব্যবহার করা যাবে এবং লোন নেওয়ার বিভিন্ন রকমের নিয়ম-কানুন বিদ্যমান রয়েছে।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোনের পরিমান

জায়গা ভেদে ইসলামী ব্যাংক পার্সোনাল লোন পরিমাণ ভিন্ন হয়ে থাকে। যেমনঃ 

  • মেট্রোপলিটন শহর গুলির জন্য ০.৩০ মিলিয়ন টাকা বা তিন লাখ টাকা।
  • জেলা ও পৌরসভা গুলি এর জন্য ০.২০ মিলিয়ন টাকা বা 2 লক্ষ টাকা।
  • অন্যান্য ০.১০ মিলিয়ন টাকা বা এক লক্ষ টাকা।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার বয়স সীমা

আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে কমপক্ষে ১৮ বছরের মধ্যে হতে হবে অন্যান্য যে কোন পেশাজীবী হয়ে থাকলে সর্বনিম্ন ২৭ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে লোন নিতে পারবে।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোনের সময় সীমা

এই লোন কার্যক্রম আমি তিন বছরের মধ্যে পরিসমাপ্ত করতে হবে অর্থাৎ এই লোন এর সময়সীমা সর্বোচ্চ তিন বছর।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোন রিটার্ন রেট

রিটার্ন রেট হিসেবে পরবর্তী সময় আপনার কাছ থেকে ১৬ টাকা চার্জ করা হবে।



কিভাবে ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নিবেন?

আপনি যদি ইসলামী ব্যাংক থেকে লোন সেবা উপভোগ করতে চান তাহলে প্রথমত আপনাকে অবশ্যই ইসলামী ব্যাংকের একজন গ্রাহক হতে হবে এবং তারপরে লোনের ফরম পূরণ করতে হবে। ইসলামী ব্যাংকের লোন নেওয়ার ক্ষেত্রে যে ফরমটি আপনাকে ইসলামী ব্যাংক থেকে কালেক্ট করে নিতে হবে এবং তারপরে ফিলাপ করে নিতে হবে।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোন নেওয়ার ডকুমেন্ট

আপনার স্যালারি স্টেটমেন্ট কিংবা ব্যবসা রায়ের মিনি স্টেটমেন্ট তাদের সামনে পরিবেশন করতে হবে। 


গ্রাম থেকে বাড়িতে শহরে এসে আপনি যদি এই লোন নিতে চান তাহলে আপনার ব্যবসার কাজ সম্পর্কে ভালোভাবেই অবহিত করতে হবে।


মাসিক ইনকাম ৫০ হাজার টাকার বেশি হলে আপনি ১০ লক্ষ টাকা লোন নিতে পারবেন এবং কম হলে ১০ লাখের কম লোন নিতে পারবেন।


এবং ইনভেস্টমেন্ট নেওয়ার ক্ষেত্রে তাদের যে সমস্ত শর্তাবলী রয়েছে সেগুলো সম্পর্কে একমত পোষণ করতে হবে। তাছাড়া জাতীয় আইডেন্টিফাই এবং স্বত্বাধিকারী অবশ্যই প্রয়োজন হবে।



ইসলামী ব্যাংক পার্সোনাল লোন:

এছাড়াও রিলেটেড বিভিন্ন রকমের তত্ত্বের উত্তর জানার জন্য ইসলামী ব্যাংক হেল্পলাইন নাম্বার রয়েছে এই নাম্বারে কল করার মাধ্যমে জেনে নিতে পারবেন।


ইসলামী ব্যাংক হেল্পলাইন নাম্বার হল  ১৬২৫৯


উল্লেখিত কলসেন্টার নাম্বারে কল করা মাধ্যমে ইসলামী ব্যাংকের যে সমস্ত সেবা রয়েছে, সেগুলো আরো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন