বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খােলার নিয়ম - প্রবাসীদের ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে আপনি চাইলে খুব সহজেই বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খুলতে পারবেন এবং ব্যাংক একাউন্ট রিলেটেড বিভিন্ন রকমের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। আপনি যদি বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন এবং আপনি যদি প্রবাসী হয়ে থাকেন তাহলে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন রয়েছে। মূলত এই পোস্টে আলোচনা করা হবে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।


বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খােলার নিয়ম


এক নজরে দেখে নিই আজকের মেইন টপিকগুলো

  • বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলা কি সম্ভব?
  • কোন কোন ব্যাংকের অধীনে অ্যাকাউন্ট তৈরি করা যাবে? 
  • কিভাবে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরি করবেন 
  • বিদেশ থেকে কিভাবে একাউন্ট খোলার কাজ সম্পন্ন করবেন 
  • বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরী করার প্রয়োজনীয় ডকুমেন্ট

আমি আমার এই ওয়েবসাইটে বিভিন্ন ব্যাংকিং ইনফরমেশনের পোস্ট দিয়ে থাকি যেমন ইসলামী ব্যাংক কিভাবে একাউন্ট খুলবেন কিভাবে ডিপিএস অ্যাকাউন্ট খুলবেন এবং অন্যান্য ব্যাংকে কিভাবে একাউন্ট খুলবেন এবং অন্যান্য ব্যাংকে কিভাবে একাউন্ট খুলবেন আমার এই পোষ্টের নিচে ইনফরমেশন দেওয়া আছে। আপনাদের যদি ব্যাংক ইনফরমেশন বিয়য় জানতে চান তাহলে নিচের পোস্ট গুলো পড়ে আসতে পারেন।


বিদেশ থেকে ব্যাংক একাউন্ট খোলা কি সম্ভব?

ব্যাংক একাউন্ট খোলার পূর্বে আপনাকে সর্বপ্রথম এটা জেনে নেওয়া দরকার রয়েছে, যে আপনি কি চাইলে বিদেশ থেকে বাংলাদেশে ব্যাংক একাউন্ট খুলতে পারবেন? 

তাহলে এই প্রশ্নটির উত্তর হবে যে আপনি চাইলে খুব সহজেই বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন খুবই সহজে। এজন্য আপনাকে কোন ঝামেলা পোহাতে হবে না আপনি যেভাবে যে কোন জায়গা থেকে বাংলাদেশের ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন ঘরে বসে। অনেকের হয়তো মনে করতে পারেন যে বিদেশ থেকে বাংলাদেশে ব্যাংক একাউন্ট তৈরি করতে অনেক টাকা-পয়সা দরকার হয় অনেক ক্ষতি হয় কিন্তু সম্পূর্ণ ভিন্ন কারণ আপনি যদি বাংলাদেশ ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে আপনার কোন খরচ লাগবে না।


কোন কোন ব্যাংকের অধীনে অ্যাকাউন্ট তৈরি করা যাবে?

আপনি চাইলে বাংলাদেশি থাকা কয়েকটি ব্যাংকের অধীনে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন কোনো রকমের জটিলতা ছাড়া।

যে সমস্ত ব্যাংক একাউন্ট আপনি বিদেশ থেকে তৈরি করতে পারবেন সেই সমস্ত ব্যাংকের নাম নিচে দেওয়া হলো

  • ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড 
  • সিটি ব্যাংক লিমিটেড 
  • সোনালী ব্যাংক লিমিটেড 
  • সোশ্যাল ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

উপরে যে সমস্ত ব্যাংকের কথা মেনশন করা হয়েছে, সে সমস্ত ব্যাংক একাউন্ট আপনি বিদেশে বসে বাংলাদেশ অধীনে তৈরি করতে পারবেন। এসব ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য আপনাকে কয়েকটি স্টেপ অনুসরণ করতে হবে এবং ফলো করার মাধ্যমে আপনি বিদেশ থেকে বাংলাদেশে ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন। 

যদি বাংলাদেশ থেকে আপনি উপরোল্লেখিত ব্যাংকসমূহে কিভাবে একাউন্ট খুলতে হয় তা না জানেন তাহলে আমার এই ওয়েবসাইটে গিয়ে আপনার সমস্ত পোস্ট গুলি পড়ে আসতে পারেন। সেখানে সকল ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।


কিভাবে বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরি করবেন

আপনি যদি বিদেশ থেকে বাংলাদেশে ব্যাংক একাউন্ট তৈরী করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম এই সমস্ত ব্যাংক একাউন্টে যে সমস্ত সফটওয়্যার রয়েছে সে সমস্ত সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে। আপনি যদি আপনার পছন্দের কোন একটি ব্যাংক সিলেট করে থাকেন তাহলে এই ব্যাংকের অধীনে যে এই অ্যাপের মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করা যাবে -সেইটা প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, সোনালী ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড একাউন্ট খোলার ডাউনলোড করার জন্য প্লে স্টোরে গিয়ে ইন্সটল করে নিবেন।

যখন আপনি ব্যাংকের অ্যাপস গুলো ইন্সটল করে নিবেন তার পরে আপনার এই অ্যাকাউন্ট তৈরি করার কাজ শুরু করতে পারবেন।


বিদেশ থেকে কিভাবে একাউন্ট খোলার কাজ সম্পন্ন করবেন

যেহেতু আপনি বর্তমানে বিদেশে অবস্থান করছেন সেজন্য আপনাকে বাংলাদেশী কোন একটি ভিপিএন ব্যবহার করতে হবে এবং তারপরে ভিপিএন ব্যবহার করা মাধ্যমে আপনার এড্রেস চেঞ্জ করে নিতে হবে।

আপনি প্লে স্টোরে গিয়ে যে কোন একটি ভিপিএন ডাউনলোড করে নিবেন। যখন আপনে ভিপিএন ডাউনলোড কাজ সম্পন্ন করে নেবেন এরপর আপনাকে ভিপিন বাংলাদেশ  সার্ভারে কানেক্ট করে নিতে হবে।

ভিপিএন যখন কানেক্ট করে নেবেন তখন আপনার পছন্দের অনুযায়ী যে ব্যাংকে একাউন্ট খুলতে চান সেই ব্যাংকের সফটওয়্যার গুলোর মধ্যে থেকে যে কোন একটি সফটওয়্যার ওপেন করে নিতে হবে।

এবার তাহলে জেনে নেওয়া যাক একাউন্ট তৈরি করার জন্য কি কি ইনফরমেশন এর প্রয়োজন হবে।


বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরী করার প্রয়োজনীয় ডকুমেন্ট

অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে কিছু ইনফরমেশন সাথে রাখতে হবে। অন্যথায় আপনি একাউন্ট তৈরী করতে পারবেন না। 

বিদেশ থেকে ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য যেসব ডকুমেন্টগুলো আপনার প্রয়োজন হবে সেগুলো স্থানে মেনশন করা হলো 

  • বাংলাদেশের যেকোনো একজনের ফোন নাম্বার লাগবে
  • একটি ইমেইল এড্রেস দরকার হবে। 
  • আইডি কার্ড কিংবা জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হবে।
  • একজন নমিনির নির্বাচন করতে হবে। 

উপরে উল্লেখিত ইনফরমেশনগুলো আপনার সাথে থেকে থাকলে উপরে উল্লেখিত আপনার পছন্দের ব্যাংকের সফটওয়্যার থেকে যেকোনো একটি সফটওয়্যার প্রবেশ করার পরে আপনি একাউন্ট তৈরী করে নিতে পারবেন। 

আপনি যেকোন বাংলাদেশ ফোন নাম্বার ব্যবহার এক্ষেত্রে সেই ব্যক্তি কে কল করে লাইনে থেকে তারপরে তার কাছ থেকে কনফার্মেশন এসএমএস এনে একাউন্ট একটিভ করে নিতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন