উপায় মোবাইল ব্যাংকিং মুনাফা - Upay Account Profit

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বিকাশ নগদ এবং রকেটের আরো একটি শক্ত প্রতিদ্বন্দ্বী উপায় বাজারে নিয়ে এসেছে চমকপ্রদক বিজ্ঞাপন বেশ লোভনীয় অফার দেওয়ার ফলে কাস্টমাররা বেশ আকৃষ্ট হয়েছে এবং এর কাস্টমার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং এখানে কিছু উপহার প্রদান করছে যে কাস্টমারের যদি রেজিস্ট্রেশন করে তাহলে ৫০ টাকা ইনস্ট্যান্ট ব্যালেন্সে যোগ করে দিয়েছেন।


উপায় মোবাইল ব্যাংকিং মুনাফা


এছাড়া ক্যাশ আউট চার্জ ফিন্যান্সিয়াল সার্ভিসেস কম দিচ্ছে ব্যবহার করেছেন পয়েন্ট থেকে যদি করা যায় তাহলে প্রতি হাজারে কত টাকা চার্জ নিচ্ছে ইউএসএসকেও প্রতি হাজারে কত টাকা ক্যাশ আউট চার্জ নিচ্ছে না এখন পর্যন্ত অন্য যে মোবাইল সার্ভিস সেন্টার আছে তারা এখন পর্যন্ত এই সুবিধাটা কিন্তু প্রদান করতে পারেনি। ইউএসএসডি (USSD) কোড ডায়াল করে মাত্র ১৪ টাকায় প্রতি হাজারে এখন পর্যন্ত কোন কোম্পানি এটা প্রয়োগ করতে পারে নি।

এছাড়াও আগেই বলে নিয়েছি ৫০ টাকার একটা ব্যাপার ছিল সেটা কিন্তু আশেপাশে এটিএম বুথ রয়েছে বাংলাদেশে ইউসিবি বুথ থেকে টাকা বের করা যায় উত্তোলন করা যায় তাহলে প্রতি হাজার ৮ টাকা চার্জ গঠন করা হয়েছে। এটাও কিন্তু সবচেয়ে কম এখন পর্যন্ত মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস গুলো রয়েছে যতগুলো ফিনান্সিয়াল সার্ভিস রয়েছে তার মধ্যে সবচেয়ে কম ক্যাশ আউট আমি যাই বলি না কেন সেটাই এটিএম সবক্ষেত্রে কিন্তু এটা অনেক কম। আজকে উপায় মোবাইল ব্যাংকিং সম্পর্কে সমস্ত কিছু আপনাদেরকে জানানোর চেষ্টা করবো।


কিভাবে উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলবেন 

অ্যাপ স্টোরে গিয়ে আমাদের প্রয়োজনীয় যে কাঙ্খিত অ্যাপসটি রয়েছে সেটা আমরা ডাউনলোড দিব যারা সার্চ করে নিতে চান তাদের জন্য উপায় লিখবেন উপায় লিখলে আমাদের অ্যাপসটা স্টোরে পাওয়া যাবে ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোড হয়ে যাওয়ার পর আপনারা দেখতে পাচ্ছেন যে ইন্সটল করছেন তার পরে ওপেন করলে আমরা কিছু ফিচার দেখতে পাবো উপায় বিভিন্ন ফিচার ফিচার সম্পর্কে এখানে লেখা থাকবে। তাইলে আমরা করতে পারি না চাইলে নাও করতে পারি ট্রানসলেশন এর জন্যে আমরা নিচে যে রেজিস্ট্রেশন এবং লগইন দুটো অপশন রয়েছে সেখান থেকে আমরা রেজিস্ট্রেশন অপশনে যাব।

রেজিস্ট্রেশন অপশনে যাওয়ার পর আপনি আপনার মোবাইল নাম্বারটা এখানে প্রদান করবেন এবং নিচের অপারেটর সিলেট করে দিবেন আপনি কোন কোম্পানির সিম ব্যবহার করছেন তারপর একটা ওটিপি আসবে ওটিপি আসার পর আপনি এখানে আপনার এনআইডি কার্ড আছে এনআইডি কার্ডের সামনের এবং পেছনের দুইটা ছবি প্রদান করবেন। প্রদান করার পর টেস্ট করলে দেখবেন আপনার বিষয়টা সম্পূর্ণ হয়ে গিয়েছেন এবং এখানে দেখা যাচ্ছে যে এন আইডি ভেরিফিকেশন সফলভাবে সম্পন্ন হয়েছে। কিন্তু তারপরেও এখানে কিছু কাজ করে নিতে হবে। 

সেই কাজগুলোর মধ্যে আছে যে প্রফেশনাল আপনি কোন প্রফেশনে আছেন বা প্রফেশনটা আপনি গ্রীন সিলেট করে দিতে হবে। যেমন আমি প্রাইভেট সেক্টরের জব করি সেজন্য আমি প্রাইভেট সেক্টর সিলেট করে দেবো মেল ফিমেল অবশ্যই সিলেট করে দিতে হবে এবং আপনার প্রফেশন যদি এখানে উল্লেখ না থাকে তাহলে অবশ্যই নিচের লেখাটা অসাধারণ দিয়েছেন এবং এখানে আপনার ইমেইল এড্রেস টা আপনি দিতে পারবেন। এটা অপশনাল যখন করব তখন এখানে দিতে হবে চার ডিজিটের একটি পেন দিতে হবে।

এখানে কিছু লেখা রয়েছে যেমন শুরু থেকে কখনো শূন্য দেয়া যাবে না এবং পিনগুলো কখন একই সংখ্যা হতে পারবে না যেমন ৪১৪২৪৩ এরকম হতে পারবে না অথবা ক্রমিক সংখ্যা হতে পারবে না ১২৩৪ তারপরে ৩৪৫৬৭৮৯০ এরকম ক্রমিক সংখ্যা হতে পারবে না। অবশ্যই এলোমেলো সংখ্যা আপনাকে পিন হিসেবে সিলেক্ট করতে হবে তারপর আবার অ্যাকাউন্ট ওপেন হয়ে গেল। এখন আমরা আবার লগইন করবো আমার মোবাইল নাম্বার এবং পেন দিয়ে লগইন করলে আমরা এরকম একটি ইন্টারফেস দেখতে পাবো চমৎকার কিছু ইন্টারফেস। ইন্টারফেসের আমরা দেখতে পাচ্ছি যে অন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস সুবিধা রয়েছে।

যেমন সেন্ড মানি মোবাইল রিচার্জ পেমেন্ট পে বিল অ্যাড মানি মানি রিকোয়েস্ট মানি এবং নতুন একটি অপশন দেখতে পাচ্ছি সেটা হল ফান্ড ট্রান্সফার ফাইল ট্রান্সফারের হলো যে এই উপায়ে অ্যাকাউন্ট থেকে আমার যদি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের কোন অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে এই ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের একাউন্টে এই উপায়ে ব্যবহার করে আমি টাকা টান্সফার করে। এছাড়া অফ স্পেশল ফিচার এর মধ্যে রয়েছে ট্রাফিক ফাইন ট্রাফিক ফাইন খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার সেটা হলো যে যারা বাইক চালান তারা মাঝে মাঝেই দেখা যায় যে বিভিন্ন কারণে ফাইন দিতে না সেইটা কোথায় দিব কিভাবে দিব এটা নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয় এই অ্যাপস থাকলে খুব সহজেই ট্রাফিক ট্রাফিক ফাইন প্রদান করা যায়। এছাড়া ইন্ডিয়ান ভিসা ফ্রি ' এখান থেকে প্রদান করা যাবে খুব সহজে এবং ভেরি সিম্পল।

এছাড়া দেখা যাচ্ছে যেখানে সাহায্য দিয়ে বিভিন্ন জায়গায় কোন টাকা-পয়সা আপনি ডোনেট করতে চান এখানে উল্লেখ করা হয়েছে বেশকিছু ফাউন্ডেশন এর নাম যেমন বিদ্যানন্দ এক টাকার আহার বিভিন্ন ফাউন্ডেশনের কথা বলা হয়েছে। আপনি এখান থেকে টাকা পেমেন্ট করতে পারবেন তাদেরকে ডোনেট করতে পারবেন যা কার্ড পেমেন্ট আপনি যাকাত পেমেন্ট করতে পারবেন এখান থেকে এবং আপনি কি পরিমান যাকাত প্রদান করতে হবে আপনাকে সেই যাকাতের জন্য নিজের একটি যাকাত ক্যালকুলেটর অবসন্নতা দিয়ে দিয়েছেন। 

এছাড়া মিনিস্ট্রি অফ লান্ড এই অপশন থেকে কি পর্চার জন্য আপনি আবেদন করতে পারবেন অর্থাৎ টাকার পরিমাণটা আপনি এখান থেকে দিতে পারবে। তাহলে ব্যাংকে গিয়ে দৌড়াদৌড়ি করতে হবে না বেশ ভালো বিচার তারা এখানে এড করেছে এছাড়া আপনি একাউন্ট করবেন তখন অ্যাকাউন্ট খুললে ৫০ টাকা আপনার ব্যালেন্সে আসার কথা কিন্তু আমরা মেইন ব্যালেন্স যখন চেক করছি তখন দেখতে চাই ব্যালেন্সে টাকা হয়েছে এখানে কোন টাকা পয়সা আমরা দেখছি না তাহলে টাকাটা গেল কোথায়।

নিচে যে নোটিফিকেশন অপশন রয়েছে সেই নোটিফিকেশন অপশনে গেলে আমরা দেখব যেখানে কিছু নেই এর পরে আমরা যাব ট্রান্সলেশন ট্রান্সলেশন এ গেলে দেখছি যে গ্যাস্ট্রোলিভার নামে একটা অপশন রয়েছে সেখানে দেখি পঁচিশ টাকা এসেছে এই পঁচিশ টাকা টা হলোই আমার তারা দিয়েছে আজকের ২৫ টাকা আরো ২৫ টাকা তারা আমাকে দিবে। কিন্তু তার জন্য কিছু সত্য আমাকে পূরণ করতে হচ্ছে সেই শব্দগুলো আমি পরে বলছি। 

এই যে প্রচেষ্টা কাটা রয়েছে এই প্রচেষ্টা কাটা আমার উপায়ের যে ব্যালেন্স রয়েছে সে ব্যালেন্সে কিন্তু এড হবে না এখানে মেইন ব্যালেন্সে যোগ হবে না কিন্তু যদি এখান থেকে আমরা মোবাইল রিচার্জ করতে চাই মোবাইল রিচার্জ করতে গেলে দেখা যাচ্ছে যে আমি এই টাকাটা দেখাচ্ছে এখানে অ্যাভেলেবল ব্যালেন্স আছে আমি চাইলে এখান থেকে ২৫ টাকা রিচার্জ করতে পারি।

এখন এ প্রচেষ্টাকে আমি রিচার্জ করব না যেহেতু আমি ৫০ টাকা চাই তার জন্য রিচার্জ না করে এক সপ্তাহের মধ্যে যেকোন এজেন্ট পয়েন্ট থেকে আমাকে কিছু টাকা ক্যাশ ইন করতে হবে ক্যাশ ইন করার পর যদি ৫০ টাকা বা তার বেশি পরিমাণে রিচার্জ করে তাহলে বাকি ২৫ টাকা যে কোন সময় আমার ব্যালেন্স এ যোগ হয়ে যাবে তবে সেটাও কেজরিওয়ালের জায়গাটা থেকে থাকবে।

এছাড়া কাস্টমার সাপোর্ট এর একটা ব্যাপার রয়েছে আপনি চাইলে এখান থেকে সরাসরি কল দিতে পারেন অথবা ইমেইল করতে পারবেন এখান থেকেই হয়ে যাবে সেটা এছাড়া যদি আপনার এমএনপির কোন প্রবলেম থাকে অর্থাৎ সিম (sim)এর কোন প্রব্লেম থাকে। আপনি এক অপারেটর চেঞ্জ করেছেন তাহলে ইনফরমেশনগুলো এখানে দিতে হবে এছাড়া যদি অ্যাকাউন্ট অপশনে গেলে দেখতে পারবো যেখানে যা যা আছে এই একাউন্টের সাথে এসএমএস ব্যাংকে লিংক করতে পারবো এবং ক্রেডিট কার্ড লিংক করতে পারবো।


উপায় মোবাইল ব্যাংকিং থেকে  মুনাফা আয়ের উৎস

উপায় মোবাইল ব্যাংকিং এখনো বাংলাদেশে মুনাফা সিস্টেম আপডেট করে নি। তবে তারা তাদের (UCB) ইউসিবি ব্যাংকের মুনাফা আয়ের উৎস বাংলাদেশে চালু করেছে অনেক আগে থেকে। আশা করছি খুব তাড়াতাড়ি উপায় মোবাইল ব্যাংকিং এ তারা মুনাফা আয়ের সিস্টেম চালু করবে। তবে সেইতা বেশি মনে হয় লাগবে না খুব তাড়াতাড়ি আপডেট আসবে।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন