অনলাইনে টাকা পাঠানোর নিয়ম - Online Money Transfer Way

বর্তমান সময়ে সারাদেশে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে অনলাইনে টাকা পাঠানোর বিভিন্ন ওয়েবসাইট ও এপস। সে সাথে বাড়ছে নানা রকম অপকর্মের কাজ, বিভিন্ন রকম অবৈধ কাজ সহ ইত্যাদি। একদিকে যেমন খারাপ কাজ মানুষ অনলাইনে করছে তেমনি ভালো কাজেও বিভিন্ন অনলাইন টাকা পাঠানোর মাধ্যম বেচেনিচ্ছে।


অনলাইনে টাকা পাঠানোর নিয়ম


অনলাইনে টাকা পাঠানোর বিভিন্ন মাধ্যম আজকে আমরা তুলে ধরবো। যেগুলো অনেকে জানে আবার অনেকে জানে না তাই সবার জন্য আজকে এই বিষয় গুলো। অনলাইন অনেক সাইট আসে যেগুলোর মাধ্যমে আপনে খুব সহজে ঘরে বসে টাকা লেনদেন করতে পারবেন। 

ধরেন আপনে একটা ব্যবসা করেন, বা আপনার একটি অফিস রয়েছে যে ধরনের হোক না কেনো আপনে কোনো রকম ঝামেলা ছাড়া এক জায়গায় থেকে অন্য জায়গায় লেনদেন করতে পারবেন। 

আপনে যদি ব্যাংকের মাধ্যমে টাকা লেনদেন করেন তাহলে আপনাকে তার জবাব দিহি করতে হবে কিন্তু অনলাইনে লেনদেন করলে আপনাকে কোনো কিছুই করতে হচ্ছে না খুবিই কম সময় ঘরে বসে লেনদেন করতে পারবেন।


অনলাইনে অনেক সাইট আসে যেমনঃ বিটকয়েন,লাইটকয়েন,পেপাল,পাইনিয়র,স্কিলোর,ওয়েবমানি,ক্যাশএপস,ইত্যাদি। এরকম অনেক ধরনের সাইট রয়েছে যেগুলো বিষয় নিয়ে আজকে আলোচনা করা হবে। 


বিটকয়েন ( Bitcoin): বিটকয়েন এমন একটি লেনদেন মাধ্যম যার কোনো তথ্য পাওয়া যায় না। শুধু তাই না অতি দূরত পেমেন্ট করার জন্য এই সাইট সারাদেশে বিখ্যাত। বিটকয়েন চিনে না এমন লোক মনে হয় খুব কমিই আসে সারাদেশে এখন ঘরে ঘরে বিটকয়েনের প্রচারন বাড়ছে প্রতি বছর। 

বিটকয়েনের মূল্য এখন আকাশ ছোয়ার মতো অবস্থা বাংলাদেশে ১টা বিটকয়েনের মূল্য বাংলাদেশ প্রায় ৪১ লক্ষ টাকা আর ডলারের ১ টা বিটকয়েনের মূল্য প্রায় ৪৮ হাজার ডলার। 

তাহলে চিন্তা করেন এই বিটকয়েনের যার কাছে আসে সে কত টাকার মালিক শুধু তাই নয় এই বিটকয়েনের মূল্য আরো বৃদ্ধি পাবে ভবিষ্যতে তখন এর দাম আরো দিগুণ বেড়ে যাবে। 

সেজন্য অনেকে আসে যারা বিটকয়েন ব্যবসার আওতায় নিয়েছেন। এই বিটকয়েনের ব্যবসায় করে আপনেও সাফল্য অর্জন করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনার অবশ্যই এ বিষয়ে ধারণা থাকতে হবে। বিটকয়েনের বিষয়ে আপনার যদি কোনো ধারনা না থাকে আপনে কখনো উন্নতি করতে পারবেন না।


লাইটকয়েন ( Litecoin) : লাইটকয়েনও বিটকয়েনের মতো লেনদেন করা যায় প্রায় একরমই সিস্টেম বলা চলে। তবে এর কিছু আলাদা আলাদা সিস্টেম আসে যেগুলো একটু অন্য রকম তাছাড়া প্রায় সব কিছুই এক রকম। বিটকয়েনের মতোই লেনদেন করা যায় লাইট কয়েনে। 

আমরা যেমন বিভিন্ন অনলাইনে কাজ করে থাকি তখন পেমেন্ট নেওয়ার সময় আমাদেরকে অনেক ঝামেলা পোয়াতে হয় এখন তা আর সেই ঝামেলা নাই বললেই চলে কারন বিটকয়েন আর লাইটকয়েন এর মাধমে খুব সহজে পেমেন্ট নিতে পারি। 

আবার অন্য কারো কাছে খুব অল্প সময়ে পেমেন্ট পাঠাতে পারি। বাংলাদেশে ১ টা লাইটকয়েন এর মূল্য প্রায় ১২ হাজার টাকা আর ডলারে ১ টা লাইটকয়েন এর মূল্য প্রায় ১৩০ ডলার। 

এখানে লাইটকয়েন এর চেয়ে বিটকয়েনের মূল্য অনেকটা বেশি আবার বিটকয়েনের চাহিদা অনেক বেশি। লাইটকয়েন কিছু অসুবিধা ও সুবিধা আসে যেগুলো হচ্ছে লাইটকয়েন মাঝে মাঝে আপ-ডাউন করে অনেক বাড়ে আবার অনেক সময় কমে।আবার লাইটকয়েন এর সুবিধা অনেক আপনে যত খুশি তত লেনদেন করতে পারবেন আবার যখন যাকে খুশি তখন তাকে টাকা পাঠাতে পারবেন।


ওয়েবমানি ( Webmoney) : ওয়েবমানি বাংলাদেশে খুব জনপ্রিয় একটি অনলাইন সাইট আপনে ইচ্ছে করলে ওয়েবসাইট দিয়ে ওয়েবমানি ব্যবহার করতে পারবেন আবার এপসের মাধ্যমে ও ব্যবহার করতে পারবেন। ওয়েবমানি খুব দূত এক জায়গায় থেকে অন্য জায়গায় পেমেন্ট পাঠানো ও নিয়ে আসা যায়।

এটা আপনে আপনার মতো করে ব্যবাহার করতে পারবেন খুবিই নিরাপদে। আপনে চাইলে ওয়েবমানির ব্যবসায় করতে পারবেন অনেকে এটি ব্যবহার করে ইনকাম করছে। 

ওয়েবমানি বাংলাদেশ থেকে ভেরিফাই করা যায়।  এজন্য এর চাহিদা অনেক বৃদ্ধি পাচ্ছে এটা কখনো আপ - ডাউন করে না এটি শুধু মাত্র ডলারের উপর নির্ভর করে চলে। 

তবে ওয়েবমানি সব অনলাইনে চলে বলে সব জায়গায় এটি ব্যবহার হয়ে আসছে দেশে - বিদেশে সব খানে ওয়েবমানি ব্যবহার করা যায়। আর এতে আমরা অনলাইনে কাজ করে ঘরে বসে পেমেন্ট নিতে পারছি আর আমাদের সুবিধা দিনে দিনে বাড়ছে অনলাইন ইনকামের।


পাইওনির ( Payoneer) : পাইওনির বাংলাদেশ সহ দেশে-বিদেশে সব জায়গায় ব্যবহার করা হয় অনলাইনের কাজে। যার একমাত্র লক্ষ্য অনলাইনে পেমেন্ট লেনদেন করা অতি দূরত সবখানে পেমেন্ট লেনদেন করা যায় পাইওনির। 

পাইওনির আমাদের দেশের জন্য একটি সুবিধা বলা যায় কারন পাইওনির এর মাধ্যমে আপনে অনলাইনে কাজ করে পেমেন্ট নিতে পারবেন আবার সেই পেমেন্ট হাতেও নিতে পারবেন। 

এতে আমরা অনলাইনে কাজ করে নিরাপদে পাইওনিরে পেমেন্ট নিতে পারি। অনেক সাইটে দেখাযায় পেমেন্ট নেওয়ার ক্ষেত্রে বিভিন্ন সমস্যা দেখা দেয় কিন্তু পাইওনিরে সে সমস্যা নাই বললেই চলে কিন্তু সাবধানতার সাথে লেনদেন করা ভালো।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন