ডাচ-বাংলা ব্যাংকে টাকা রাখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর গ্রাহক যদি আপনি হয়ে থাকেন কিংবা এজেন্ট ব্যাংকিং একাউন্ট খুলতে চান সেক্ষেত্রে আপনাকে সর্বনিম্ন ১০ টাকা দিয়ে নরমাল সেভিং একাউন্ট খুলতে হবে। আর যদি আপনি ব্যাবসায়ি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে কারেন্ট একাউন্ট খুলতে হবে সর্বনিম্ন ১০০ টাকা ডিপোজিট দিয়ে। তারপর যে কোন পরিমাণ টাকা আপনি জমা দিতে পারবেন।

তবে আপনার এক্সট্রা ফ্যাসিলিটিজ যেটা পেয়ে থাকেন সেটা হচ্ছে যে আপনি যদি মেন ব্রান্স এর আন্ডারে একাউন্ট করলে সে ক্ষেত্রে একাউন্ট মেনটেন চাষ কিন্তু বছরে দুইবার কাটা হয় এবং কিন্তু আবগারি শুল্ক নামে একটা চার্জ রয়েছে যেটা সরকারি সেটাও কিন্তু কাটা হয়। তো সেই ক্ষেত্রে এজেন্ট ব্যাংকিং কিন্তু এই দুইটা চার্জ নেই তো প্রায় মূলত বলা যেতে পারে আপনার একহাজার টাকার মতো একটু হলেও সেটিং হয়ে যায়।


ডাচ-বাংলা ব্যাংকে টাকা রাখার সকল সুবিধা



এজেন্ট ব্যাংকের সুবিধা বা অসুবিধা

আপনি ডাচ বাংলা ব্যাংকের মেইন ব্রাঞ্চ এর আন্ডারে অ্যাকাউন্ট খুললে সেখানে কিন্তু ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করতে পারেন তবে এজেন্ট ব্যাংকিং এর আন্ডারে অ্যাকাউন্ট খুললে এখানে কিন্তু আপনাকে ইন্টারনেট ব্যাংকিং ব্যবহারের সুবিধা দেওয়া হয় না। এটা কিন্তু আমার কাছে অনেকটাই খারাপ লেগেছে কেননা বর্তমান সময়ে যেখানে যুক্ত ডিজিটাল হচ্ছে এজেন্ট ব্যাংকিং এর আন্ডারে একাউন্ট থাকলে সেখান থেকে যদি আপনি কার্ড নিতে চান সেক্ষেত্রে আপনাকে প্রথম বছরের জন্য একদম সম্পূর্ণ ফ্রীতে দেওয়া হবে। এজন্য কিন্তু এক্সট্রা কোন প্রকার চার্জ কাটা হবে না তবে দ্বিতীয় বছর থেকে এখানে কিন্তু আপনার প্রতি তার কাটা হবে ২০০ টাকা করে।

অনেক ক্ষেত্রে দেখা যায় আমরা হয়তো বা তার এক জায়গায় রাখি পরবর্তী সময়ে আমরা পাইনা কিন্ত আমরা অনেক সময় হারিয়ে ফেলি, আপনার যদি হারিয়ে যায় সেক্ষেত্রে আপনি এজেন্ট ব্যাংকিং পয়েন্ট রিপ্লেস করতে পারবেন এজন্য আপনার সর্বনিম্ন চার ধাপে আরও ২০০ টাকা এটা যখন আপনার কার্ড হারিয়ে যাবে আবার অনেক সময় দেখা যায, যে আমরা যখন হয়তোবা মানেই কার্ড দিয়ে এটিএম থেকে টাকা উত্তোলন করি তো সেই সময় কিন্তু ভুলতে নেই। তো সর্ব ত্র তিনবার ভুল প্রেম দিলে আপনার অ্যাকাউন্ট আছে কাটা রয়েছে সেটা কিন্তু ব্লক হয়ে যায় সে ক্ষেত্রে কার্ডের পিন রিসেট এর জন্য আপনার চার্জ ১০০ টাকা।


ডাচ বাংলা ব্যাংকের সকল লেনদেন 

এই কার্ড ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে আপনি দৈনিক সর্বোচ্চ ৫ বার টাকা উত্তোলন করতে পারবেন একদম ফ্রিতে। তবে অন্য কোন ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করেছিল টাকা উত্তোলন করতে চান সে ক্ষেত্রে প্রত্যেক ট্রানজেকশনের আপনাকে চার্জ দিতে হবে ২০ টাকা ট্রানজেকশন এর পরিমাণ কখনো ৫০০০ টাকা ২০০০ টাকা ১০০০০ টাকা ২০০০০ টাকা কিন্তু হতে পারে।

 তবে যে কোন পরিমাণ টাকার ক্ষেত্রে প্রতি ট্রান্জাক্শন-এ চার্জ আছে আপনার বিশ টাকা তো অনেক সময় কিন্তু আমরা ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করলে কার্ডের ক্ষেত্রে টাকা উত্তোলনের সময় আমাদের কিন্তু প্রিন্ট দিতে হয়। তবে দেওয়ার ক্ষেত্রে তিনবার যদি ভুল পিন্দে তাহলে কিন্তু কাটা অটোমেটিকভাবে ব্লক হয়ে যায় তাকে যদি আপনি ঠিক করতে চান পিন রিসেট করতে চান সে ক্ষেত্রে আপনাকে সর্বোচ্চ ১০০ টাকা চার্জ দিতে হবে।

প্রতিবার পিন রিসেট এর জন্য যদিও বিষয়টি সমস্যাটা অধিকাংশ মানুষের ক্ষেত্রে ঘটে না তবে এটা আমার কাছে কিছুটা হলেও বেশী লেগেছে যদিও আমার এটা ব্যাক্তিগত মতামত আর আপনারা ডাচ বাংলা ব্যাংকের সেভিং একাউন্টে ট্রান্সফার ফি'র নামে একটা হয়। যেখানে হচ্ছে বছরের সর্বোচ্চ ২৩০ টাকা এবং  এর সঙ্গে সরকারি পেট কাটা হয় যদিও এজেন্ট ব্যাংকিং একাউন্ট এর ক্ষেত্রে আপনাকে সর্বোচ্চ দিতে হবে।

বছরে একবার ১০০ টাকা অ্যাকাউন্ট থেকে এখানে কিছুটা করে দেওয়া হয়েছে এজেন্ট ব্যাংকিং একাউন্ট এর আন্ডারে আপনারা চাইলে কিন্তু দিতে পারবেন এবং এজেন্ট ব্যাংকিং একাউন্ট ব্যবহার করে দেশের বাইরে থেকে জানতে পারবেন এমনকি গ্যাস পানি বিদ্যুৎ বিল এগুলো কিন্তু দিতে পারবেন সার্ভিসগুলো কিন্তু ফ্রীতে দেওয়া হচ্ছে।


এজেন্ট ব্যাংকিং এর ক্ষেত্রে আপনি শুধু টাকা উত্তোলন করেন সেক্ষেত্রে কি পরিমাণ চার্জ আপনাকে দিতে হবে 

আপনার নিজস্ব এলাকায় এজেন্ট ব্যাংকিং পয়েন্ট কিংবা আপনার এলাকার বাইরে যে এজেন্ট ব্যাংকিং পয়েন্ট রয়েছে ডাচ-বাংলা ব্যাংকের তো কিরকম চাস তাহলে এখানে আসতে যাচ্ছে‌ -

এ ধরনের মধ্যে প্রথমে রয়েছে টাকা জমা আপনার অ্যাকাউন্টে তো এখানে নিজেরই তৈরি বলতে আপনার উপজেলার মধ্যে যদি যেকোনো ডাচ বাংলা ব্যাংকের এজেন্ট পয়েন্টে আপনার একাউন্টে টাকা জমা দেন তো সেই ক্ষেত্রে কিন্তু কোন প্রকার চার্জ কর্তন করা হবে না। এটা কিন্তু একদম ফ্রিতে তবে আপনার এলাকা নয় অর্থাৎ অন্য কোন এলাকা কিংবা উপজেলায় গিয়ে আপনার একাউন্ট এর টাকা জমা দেন সে ক্ষেত্রে প্রতি হাজারে এক টাকা কর্তন করা হবে এবং সর্বনিম্ন এখানে ৫ টাকা এবং সর্বোচ্চ ২০০ টাকা কর্তন করা হবে।

এই বিষয়টা আপনাদেরকে একটু ভালোভাবে বুঝিয়ে দেয় সেখানে প্রতি হাজারে কিন্তু এক টাকা তো এখানে সর্বনিম্ন কিন্তু ৫ টাকা। আপনি যদি ১০০০ টাকা আপনার একাউন্টে জমা দেন তবুও কিন্তু সেক্ষেত্রে আপনার ৫ টাকা হবে ২০০০ টাকা জমা দিল কিন্তু সেই ক্ষেত্রে 5 টাকা কেন এখানে সর্বনিম্ন বুঝানো হয়েছে ৩ হাজার টাকা জমা দিলেও আপনার সর্বনিম্ন পাঁচ টাকা তবে আপনি যখন দেখা যাবে ৩০০০ টাকা জমা দিবেন তখন কিন্তু আপনার যে দাঁড়াবে ৬ টাকা। তো ঠিক এইভাবে সর্বোচ্চ যে কোন পরিমাণ টাকা যখন আপনি জমা দেবেন সে ক্ষেত্রে সর্বোচ্চ টাকা জমা দেওয়ার ক্ষেত্রে আপনার এখানে এসে দাঁড়াবে  ৬০০ টাকা।

এছাড়াও চলে আসে ফান্ড ট্রান্সফার আপনার নিজের টিউটরের মধ্যে ফান ট্রান্সফারের কিন্তু একদম সম্পূর্ণ নিজের একাউন্টে ফ্রী। অর্থাৎ আপনার উপজেলার মধ্যে ডাচ বাংলা ব্যাংকের যতগুলো এজেন্ট ব্যাংকিং পয়েন্ট থাকবে তো সেই সকল এজেন্ট ব্যাংকিং পয়েন্টে আপনার একাউন্টে কিন্তু ফ্রিতে টাকা জমা দিতে পারবেন। তবে অন্যান্য উপজেলায় যদি আপনার ট্রানস্ফার করতে চান অন্য কারো একাউন্ট এ সে ক্ষেত্রে প্রতি হাজারে কিন্তু আপনার এক টাকা চার্জ আসবে তো সর্বনিম্ন পাঁচ টাকা এবং সর্বোচ্চ ২০০ টাকা।

পূর্ববর্তী বিষয়টা আমরা যে ভাবে বুঝিয়ে দিলাম অর্থাৎ সেখানে কিন্তু আমরা দেখতে পেয়েছেন ১০০০ টাকা যদি পাঠান সেক্ষেত্রে আপনাকে ধন্যবাদ দিতে হবে ২০০০ টাকা পাঠালে আপনাকে পাঁচ টাকা দিতে হবে ৩ হাজার টাকা পাঠালে ও কিন্তু আপনাকে পাঁচ টাকা দিতে হবে যখন আপনি ৬০০০ টাকা থেকে শুরু করেছেন। তখন কিন্তু এখানে যেতে সর্বনিম্ন পাঁচ টাকা তার লেখা আছে সেই জন্য ৫০০০ টাকা পাঠালে আপনাকে টাকা দিতে হবে ৭০০০ টাকা পাঠালে ৬০ টাকা দিতে হবে ঠিক তেমনি ভাবে সর্বোচ্চ যে পরিমাণ টাকা আপনি পাঠাবেন তো সেই জন্য কিন্তু আপনাকে সর্বোচ্চ ২০০ টাকা চার্জ করা হবে।


এজেন্ট ব্যাংকিং এর লেনদেনের ধরন সমূহ -

এখন চলে আসা যাক লেনদেনের ধরন মূলত যেটা রয়েছে সেটা হচ্ছে যে টাকা উত্তোলন আপনার মিস্ত্রির মধ্যে অর্থাৎ নিজ উপজেলার মধ্যে আপনার একাউন্ট থেকে টাকা উত্তোলন করেন সেটা একদম কিন্তু ফ্রিতে। অন্য কোন উপজেলার আন্ডারে হচ্ছে টাকা উত্তোলন করে আপনার অ্যাকাউন্টের আন্ডার থেকে প্রতি হাজারে তিন টাকা এবং সর্বনিম্ন পাঁচ টাকা আর সর্বোচ্চ ৫০০ টাকা দিতে হবে।

অর্থাৎ এই বিষয়টাকে উদাহরণ দিয়ে বুঝিয়ে দেয় তাহলে বলতে হচ্ছে আপনি ১০০০ টাকা যদি অন্য কোনো এজেন্ট ব্যাংকিং। অন্য কোন উপজেলায় তো সেই ক্ষেত্রে কিন্তু আপনাকে তিন টাকা চার্জ দিতে হচ্ছে যখন আপনি দেখা যাবে যে ২০০০ টাকা উত্তোলন করবেন। সে ক্ষেত্রে কিন্তু এখানে এসে দাঁড়াবে ৬ টাকা যখন আমি ৭০০০ টাকা উত্তোলন করবেন তিন টাকা বেশি হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন