বিকাশে টাকা জমানোর নিয়ম - বিকাশে জমানো টাকার উপর ইন্টারেস্ট

বিকাশ অ্যাপ এ আপনার এসএমএস পাবেন আর এই সেটিংস বাটন এর মাধ্যমে আপনারা কিন্তু আপনাদের প্রত্যেকটি ট্রানজেকশন এবং কিভাবে টাকা জমা রাখতে হচ্ছে এ বাক্যে অতুল করে আপনার ইন্টারেস্ট পাবেন কতদিন পর টাকা তুলতে পারবেন কত শতাংশ জল থাকে এসব কিছু বিস্তারিত কিন্তু অ্যাপের মাধ্যমে এখন দেখা যাবে। 


বিকাশে টাকা জমানো


আর আপনি এই সিস্টেমটা মূলত হচ্ছে ডিপিএস সিস্টেম এর এভাবে করে আপনি জমানো টাকা জমা রাখতে পারেন বিকাশ একাউন্টে এবং জমানো টাকার উপর আপনি এভাবে কিন্তু মানতে ইন্টারেস্ট পেতে পারেন। এই সেটিংস অপশন কি অপশন গুলো কিভাবে কাজ করে কিভাবে করে আপনিও সেভিংস অ্যাকাউন্ট খুলে নিতে পারেন এবং আর কারা কারা এই সেটিংস অপশনে চলে যেতে হবে সবকিছু নিয়ে বিস্তারিত আলোচনা করছি এ টু জেড নিয়ে।


বিকাশে টাকা জমানোর সেটিংস অপশন

প্রথমে আসে যে বিকাশের সেটিং সম্বন্ধে আমরা জানি যে বিকাশ সেভিং সিস্টেমটি চালু করেছিল আরো অনেক আগেই। কিন্তু সিস্টেমকে ম্যানুয়াল ছিল অর্থাৎ কতটুকু করে আমরা বেনিফিটেড হচ্ছে বা কখনও সেই মিক্স আমরা পাচ্ছি কখনো পাচ্ছি না। এই বিষয়গুলো নিয়ে আমাদের মাঝে কনফিউশন থাকতে হত এই বিষয়টাকে ডিজিটাল করে ফেলার জন্য এখন থেকে বিকাশ অ্যাপে আপনার সেটিংস অপশন পাবেন। যার ক্ষেত্রে প্রত্যেকটি আপনি আপনার মত থেকে এখন দেখতে পাবেন আর আপনি পাবেন কি পাবেন না আপনি কেন আপনার ছবি দেখতে পাচ্ছে না। এ বিষয়ে সম্পর্কিত সব কিছু তথ্য এই অ্যাপস এর মধ্যে এখন থাকবে কিভাবে আপনিও শুরু করতে পারেন। 

এজন্য প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে আপনার সফটওয়্যার আপডেট করে নিতে হবে অথবা বিকাশে লেটেস্ট ভার্সন সফটওয়্যার ইন্সটল করে নিতে হবে ইন্সটল করার পর আপনারা এরকম ভাবে বিকাশ অ্যাপের মধ্যেই সেটিং বাটন দেখতে পাবেন সেটিং দেখতে পেলে আপনারা যদি ট্যাগ করেন কারো কারো ক্ষেত্রে এরকম আসবে যে দুঃখিত আপনার অ্যাকাউন্টেই প্রেমিকদের জন্য প্রযোজ্য নয় অথবা কারো কারো ক্ষেত্রে এমন দেখা থাকবেন যে বিকাশের যে  শর্তগুলো রয়েছে এগুলো লেখা থাকবে এবং চালু করতে এগিয়ে যান এমন একটি বাগান দেখতে পাবে তো দুটো ইন্টারফেস আমি বলে দিচ্ছি আপনাদের বুঝতে সুবিধা হবে যে আপনি সেভিংস এর জন্য উপযোগী কি না।

এই সাথে তাহলে আরেকটা কথা বলা লাগে যে কারও কারও এই অপশন আসছে এবং কারও কারও আসছেনা কেন সেভিংস এর এই অপশন কারও কারও ক্ষেত্রে প্রযোজ্য যার যার ক্ষেত্রে প্রযোজ্য শুধুমাত্র তার ক্ষেত্রে আসবে এখন প্রচন্ড হওয়ার জন্য আপনাকে কি করতে হবে আমরা সরাসরি বিকাশ পরিস্থিতি কি এখন আপনাকে একটি দেখিয়ে দিচ্ছি বিকাশের এলিজিবিলিটি কন্ডিশনে কি লেখা রয়েছে এইখানে কোন অংশে বলা আছে আপনার বিকাশ একাউন্টের যদি এক মাস জুড়ে কমপক্ষে ১০০০ টাকা থাকে এবং ওই মাসে আপনি দুটি লেনদেন করেন তাহলে ওই মাসের গর্ভের যদি এক হাজার থেকে ৫০০০ হাজার টাকার মধ্যে হয় তাহলে আপনি এই মাসের ঘর ব্যালেন্স এর উপর ১.৫% পাবেন।

বিষয়টি একটু ক্লিয়ার করে বলি বিকাশ এখানে যে কথাটা বলল সেটি হচ্ছে মিনিমাম আপনার বিকাশ চেক অ্যাকাউন্ট ওই অ্যাকাউন্টে দিন শেষে অর্থাৎ প্রত্যেকটি দিনের শেষে আপনার যদি একাউন্ট মিনিমাম হাজার টাকা থাকে। অর্থাৎ যে টাকাটা আপনি ইউজ করতেছেন না এবং আপনার বিকাশ একাউন্টের রেখে দিছেন প্রতিদিন শেষে অর্থাৎ রাতে যখন হিসাব করা হবে তখন যদি আপনার একাউন্টে ১০০০ টাকা পাওয়া যায় খেয়াল রাখবেন এক হাজার টাকার নিচে হলে কোন একদিন মিস হলে কিন্তু আপনি আরো পাবেন না। 

তাই এক্ষেত্রে অবশ্যই প্রতিদিন রাতে দিনশেষে হিসাবের ক্ষেত্রে মিনিমাম ১ হাজার টাকা আপনার একাউন্টে থাকতেই হবে। আর এইভাবে যদি একমাস আপনার একাউন্টে থাকে এই টাকাটা তাহলে ওই টাকার উপর আপনি ১.৫ শতাংশ হারে ইন্টারেস্ট পাবেন এটা কিন্তু বাৎসরিক হারে। খেয়াল করেন কথাটি বলা আছে, এটি বলা আছে যে বাৎসরিক হা রে প্রেমের করা হবে অর্থাৎ আপনি যদি এই এক হাজার টাকা এভাবে এক বছর বিকাশ একাউন্টে রাখেন বিকাশ একাউন্টের রাখার পর আপনাকে ১.৫ শতাংশ কমিশন দেওয়া হবে। 

প্রফিট দেওয়া হবে ওয়ান পয়েন্ট ফাইভ পারসেন্ট হিসাব করলে টাকার পরিমাণটা আসে ১৫ টাকা এটি আপনাকে এড করে দেওয়া হবে তার মানে এক বছর যদি আপনি ১০০০ টাকা বিকাশ এ কাউন্টের রেখে দেন আপনি ইউজ না করেন তাহলে আপনি সেই ক্ষেত্রে পুরো বছর শেষে ১৫ টাকা পাবেন। আর এখানে পুরো বছর শেষে হিসেবে ১৫ টাকার কথা বলা আছে আপনি যদি হিসাব করেন নি কিন্তু তার পেমেন্ট দিয়ে থাকবেন এবং মাসে একটা নির্দিষ্ট পরিমাণ টা দিয়ে থাকবেন। সেই ক্ষেত্রে আপনার যে ১৫ টাকা এটাকে ১২ দিয়ে ভাগ করতে হবে ১২ দিয়ে ভাগ করলে ওয়ান পয়েন্ট টু সামথিং এরকম আসে অর্থাৎ প্রতি মাসে আপনি যদি ১০০০ টাকা আপনার একাউন্টে রাখেন তাহলে ১.২ টাকা করে পাবেন এইভাবে করে পুরো এক বছর যদি রাখেন তাহলে আপনি ১৫ টাকা পাবেন।

এবার তাহলে আসুন আমরা দেখে নিযই বিকাশ লিস্টে মধ্যে কি কি রয়েছে অর্থাৎ কত টাকা থেকে কত টাকা রাখলে আপনি কি পরিমান পার্সেন্ট পেমেন্ট পাবেন। আবার বিকাশের ওয়েবসাইট থেকে দেখে নিচ্ছি খেয়াল করুন এখানে বলা আছে ব্যালেন্স হিসাবে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত ১.৫ শতাংশ অর্থবছরে আপনি ১৫ টাকা পাবেন পাঁচ হাজার টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত উপার্জন আপনি ২০ টাকা করে পাবেন ১৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ৩৫ টাকা আর পঞ্চাশ হাজারের অধিক যদি হয় সেই ক্ষেত্রে ৪৫ শতাংশ অর্থাৎ বছরে ৪০ টাকা করে পাবেন অর্থাৎ আপনি মাসে কত টাকা রাখলে কত পরিমান কমিশন পাবেন সেই বিষয়টি।

আপনে যদি সেভিংস একাউন্ট চালু করতে চান তাহলে কি করতে হবে এক্ষেত্রে বিকাশের কি শর্ত রয়েছে এটাই আমরা দেখেছি প্রথমে আপনার কি বিকাশ করতে গৃহীত হতে হবে এবং আপনার একাউন্টে থাকতে হবে তো সোজা কথা এখানে থাকবে না অবশ্যই থাকতে হবে।

কে ওয়াই সি (KYC) আপডেটেড মানে আপনাদের ইনফরমেশনগুলো অর্থাৎ আই নিড ইনফর্মেশন আপনার ছবি খুঁজিনি পাবলিকেশন সার্ভারে আপডেট থাকতে হবে। সেকেন্ড শর্ত হলো মাসে কমপক্ষে দুটি আর্থিক লেনদেন অর্থাৎ ক্যাশ ইন ক্যাশ আউট এটিএম যেকোনো ধরনের লেনদেন যদি আপনি করে থাকেন মিনিমাম আপনাকে প্রতি মাসের জন্য থাকতে হবে প্রতিদিন শেষে আপনার একাউন্টে মিনিমাম ১০০০ টাকা থাকতে হবে। 

অর্থাৎ আপনি যদি ১০০০ টাকা পেমেন্ট করতে চান তাহলে মিনিমাম আপনার একাউন্টে ১০০০ থাকতে হবে আপনি যদি পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড অংশটুকু করতে চান তাহলে প্রতিদিন শেষে আপনার ৫০ হাজার টাকা থাকতে হবে।

এইবার ৪ নম্বর কন্ডিশন মাসের সেই প্রতিদিনের উপর আপনার ইন্টারেস্ট পরিমাণ হিসাব করা হবে এবং সেই অনুষ্ঠানে নির্দেশ দেয়া হবে আর সরকারের নিয়ম অনুসারে ভ্যাট এবং ট্যাক্স কর্তন করে বছরে দুই দফায় আপনার একাউন্ট ইন্টারেস্ট প্রদান করা হবে। এই ক্ষেত্রে আপনি যে ইন্টারেস্টের টাকাটা আগে তারা প্রতি মাসে দিয়ে থাকত একটা নির্দিষ্ট সময়। 

আর এখন থেকে এই সিস্টেমটি অর্থাৎ ডিজিটাল সিস্টেমে ১ এর মধ্যে যাইতে পাচ্ছেন সেইখানে কিন্তু বলা হচ্ছে যে ইন্টার ৬ মাস পরপর দেয়া হবে। অর্থাৎ আপনার জমানো টাকা আপনি প্রথমবার দ্বিতীয় মাসে বিল করে ছয় মাস পর্যন্ত রাখার পর ছয় মাস শেষে আপনি ইন্টারেস্টের যে পরিমাণ টাকা অর্থাৎ এই ছয় মাসে কয় টাকা হয় সেই টাকাটা আপনার একাউন্টে যোগ করে দেয়া হবে। এভাবে আপনি ২ বার বছরে ইন্টারেস্ট পাবেন এবং কথা বলার সুযোগ পাবেন।


 ইন্টারেস্ট বন্ধ করবেন কিভাবে 

এবার বন্ধ করতে চাইলে আপনাকে কি করতে হবে ইন্টারেস্ট বন্ধ করতে চাই আপনি কাস্টম কেয়ারে ফোন দিয়ে তাদের মাধ্যমে ইন্টারনেট বন্ধ করে নিতে পারেন। অথবা কাস্টমার কেয়ারে ফোন দেওয়ার জন্য যে নাম্বারটি ১৬২৪৭ সেখান থেকে আপনি বাংলা বা ইংরেজী জন্য টু থাকবে এখানে একটা সিলেক্ট করতে হবে তারপর সেখান থেকে ৫ নাম্বার অপশনে গেলে সেটি হচ্ছে ইন্টারেস্ট এর ব্যাপারে প্রশ্ন অর্থাৎ আপনি সেখানে গিয়ে সামনে এরকম অপশন থাকবে। সেখানে আপনি আপনার সার্ভিসকে সার্ভিসটি বন্ধ করে দেয়া হবে অথবা আপনার বিকাশ নাম্বারে ফোন দিয়ে বলতে পারেন যে আমি আমার ইন্টারনেট বন্ধ করতে চাই তাহলে তারা কিন্তু আপনাকে হেল্প করবে।

আরও একটি বিষয় রয়েছে আপনি কিন্তু চাইলে আপনার থেকে ধাপে ধাপে এই প্রতিষ্ঠানটি বন্ধ করে নিতে পারেন অপশনগুলো আপনারা পেয়ে যাবেন। 


আবার ইন্টারেস্ট  চালু  করবেন কিভাবে 

এবার আমরা চলে যাব সরাসরি অপশনটি থেকে আপনি কিভাবে আপনার অংশটুকু চালু করে নিতে পারেন সেটি আপনাদের এখানে ধাপে ধাপে দেখিয়ে দেবো আমরা এখন কি কাজের জন্য সরাসরি একটি বিকাশ একাউন্টে লগইন করে নিলাম এবং লগইন করে সেখানে যেতে অপশনটি রয়েছে সেটিংস অপশনে ক্লিক করলাম। এখন সেটিংস অপশন ক্লিক করার পর আপনার সামনে এরকম ইন্টারফেস আসবে যদি আপনি লেখা থাকবে আর্থিক প্রতিষ্ঠান টাকা জমা আপনার বিকাশ এর থেকে সেই ক্ষেত্রে যে কাজগুলো করতে হবে। এগুলো আমি পড়ে নিয়েছি আপনারা দেখে নিন যেকোনো সময় যেকোনো সময় খুলতে পারবেন আকর্ষণীয় মুনাফা ক্যাশ আউট করতে পারবেন। সেভিংস স্কিম শুরু করুন যে কোন মাসে ৫০০ টাকা দিয়ে পাত্তা দেই ভাবে করে আপনি শুরু করতে পারছেন এর পরবর্তীতে রয়েছে আপনি যদি এই বিষয়গুলো থাকেন আপনি কেন দিবেন সামনে এগিয়ে যাবেন।

এক্ষেত্রে আপনারা দেখুন একটি অপশন রয়েছে তথ্য যোগ করুন আপনার এই বক্সটি তাদের ইনফর্মেশন অর্থাৎ আপনার চেয়ে তিন নাম্বার সেই নাম্বারটি আপনাকে এখানে এড করে নিতে হবে। এর পরবর্তীতে আপনার নতুন সংস্করণে অপশনটিতে ক্লিক করবেন নতুন সেই অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে স্কিমের কথার অর্থ সময়কাল আপনি কয় বছরের জন্য টাকা রাখতে চাচ্ছেন সেটি আপনাকে সিলেট করতে বলা হবে। সেটা এখান থেকে সিলেট করে নেবেন সিলেক্ট করে নেওয়ার পর আপনার ধারনাটা আপনি কি টাকা লাগবে না ভাগ এইখান থেকে সিলেট করে নিবেন।

সিলেট করে নেওয়ার পর আপনার জমার অ্যামাউন্ট এর সাথে কানেক্টেড ড্রপডাউন থাকবে ড্রপডাউন থেকে আপনি কত টাকা করে প্রতিমাসে জামাতে যাচ্ছেন সেটি সিলেক্ট করবেন। সিলেট করে নিচে সামনে এগিয়ে জানি অপশন আসবে সামনে এগিয়ে যান এই অপশন ক্লিক করলে আপনার সামনে আর্থিক প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন ও পার্টনারের ক্রিম এবং আপনার সামনে এরকম একটি সার্ভিস চালু হয়েছে, এই অপশনটি আপনি দেখতে পাবেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর সাহায্যে এটি বিকাশের সিস্টেম সেটি চালু হবে।

আপনি যে সময় এবং যে পরিমাণ টাকার কথা ধরেছেন সে ক্ষেত্রে দুই বছরের ২৪ হাজার টাকা এবং আপনাকে প্রদান করা হবে ২৫ হাজার সাতশত টাকা। এখানে আপনে টাইপ আপনার সামনে আরও কিছু বিস্তারিত তথ্য আসবে সেখানে নমিনির তথ্য আপডেট করে নিতে থাকবে নমিনির তথ্য। আমরা এখানে নাইটে কথা বলা আছে, অবশ্যই নমিনির বয়স ১৮ এর অধিক হতে হবে তার জন্ম তারিখ এবং আপনার সাথে যে সম্পর্ক এগুলো আপনার সিলেট করে নিবেন। এগুলো সিলেট করে নেওয়ার পর আপণে এগিয়ে যান আর কি বাটন পাবো। সেই বাটনটিতে ক্লিক করলে আপনার সামনে নিতে হচ্ছে এরকম ভাবে শো করবে যে ক্ষেত্রে বেশ কিছু কথা থাকবে আপনার এটি ম্যাচুরিটি কবে হচ্ছে মোট ইন্টারেস্ট কত পারছেন আপনার জমা দেওয়ার পরবর্তী তারিখ হিটলারকে কিন্তু অটোমেটিকলি আপনার বিকাশ একাউন্ট থেকে এটি কেটে নেওয়া হবে। 

আপনাকে শুধু যথা সময় মত টাকা টু বিকাশ একাউন্টের রাখলেই হবে তার পরে সরকারি কোনো সূত্র প্রযোজ্য হবে কিনা এখানে রয়েছে সেখানে ক্লিক করলে আপনি একটি বিস্তারিত দেখতে পাবেন। আপনি বিস্তারিত দেখতে চাইলে এখান থেকে দেখে নিতে পারবেন সবকিছু ঠিক থাকলে আপনি নিশ্চিত করুন যদি আপনি কি করে পরবর্তী ধাপে চলে যাবেন। আমরা যদি নিশ্চিত করে তাহলে এখানে আপনার সেটিংস এর শর্তাবলী টাকা কেটে নেওয়ার ক্ষেত্রে কি করতে পারবেন। এগুলো সব কিছু এখানে লেখা আছে সেটি হচ্ছে আপনার বিকাশ একাউন্টে ব্যালেন্স না থাকলে আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকার কারণে অটো টাকা কেটে নেওয়ার যদি ব্যর্থ হয় তাহলে নিশ্চয়ই হিসেবে গণ্য করা হবে এবং সেক্ষেত্রে আপনার জমানো টাকার উপর ইন্টারেস্ট দেওয়া হবে না। 

আপনারা তিন দিন সময় পাবেন টাকা জমা দে ওয়ার জন্য সবকিছু ঠিক থাকলে আপনার সামনে আপনার বিকাশ একাউন্টের পিন কোড দিতে বলা হবে তিন কোডটি দিয়ে আপনি আপনার জমানো ভার্সিটি আপনি কনফার্ম করে নিতে পারেন। আপনার রিকুয়েস্ট করা হবে এবং সেটিই বিকাশ ৪৮ ঘণ্টার মধ্যে কনফার্মেশন ইনফর্মেশন দিবে আমরা যদি ৪৮ ঘন্টা পরে আবার ঢুকে যায় তাহলে আমরা এখানে তথ্য গুলো দেখতে পাবো।

আরো বিস্তারিত তথ্য আপনি কিন্তু চাইলে এখানে আরো দেখে নিতে পারছেন যে আপনি কিছু নমিনি আপলোড করতে পারেন এবং জমা হিসাব দেখুন অর্থাৎ আপনি কত টাকা জমিয়েছেন সেটা যদি দেখতে চান এখানে এগুল আকারে দেওয়া আছে সবগুলো সিরিয়ালি আপনার এই ভাবে দেখতে পারেন। আর আপনি চাইলে যেকোনো সময় সেটিং বাতিল করতে পারেন এজন্য সবার নিচে এসএমএস পাতিলের একটি অপশন এখানে রয়েছে।

এ ব্যাপারে আপনারা এখানে দেখতে পাবেন যে বিভিন্ন সময় জামানত হিসাবে কাজ করে। তাহলে আমরা ফাইনাল এ কি বলতে পারি এখান থেকে কয়েকটি জিনিস আমরা বুঝতে পেরেছি সেটি হচ্ছে টাকাটা আপনার প্রতি দিনের শেষে আপনার ব্যালেন্স কত রাখতে হবে। তার প্রতি মাসে তারিখে আপনার টাকা কাটা হবে সেই তারিখ থেকে ৩ দিন পর্যন্ত ওয়েট করা হবে যদি আপনার একাউন্টে ব্যালেন্স না থাকে আর তিনদিন পরে যদি তিন দিনের মধ্যে যদি আপনাকে না করতে না পারেন তাহলে আপনার সেটিং অটোমেটিক বাতিল হয়ে যাবে। 

আপনি যদি উড়ে যেতে পারেন এবং নির্দিষ্ট সময়ে রয়েছে এসব হওয়ার পর আপনার টোটাল টাকা ইন্টারেস্ট গুলোকে যদি আমরা যোগ করে তাহলে সেই পরিমাণ হবে আর আপনি কিন্তু চাইলে যেকোন সময়ে বিকাশের সেভিং বাতিল করে দিতে পারেন। সে ক্ষেত্রে আপনি কোন ইন্টারেস্ট পাবেনা কিন্তু আপনার টাকা আপনার মূল অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবেই চোখ দিয়ে যাবে এবং বিভিন্ন জটিলতা সমস্যাগুলো আশা করি আপনাদের বুঝাতে পেরেছি।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন